,

সমাজতন্ত্র-সাম্যবাদ প্রতিষ্ঠার অকুতভয় সৈনিক কমরেড হিরেন্দ্র দত্ত আর নেই

প্রেস বিজ্ঞপ্তি : হবিগঞ্জ জেলায় মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক দেশের প্রতিটি গণতান্ত্রিক ও সৈরাচার বিরোধী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি হবিগঞ্জ জেলা কমিটির সাবেক সাধারন সম্পাদক প্রাক্তন ছাত্র ইউনিয়ন নেতা ও বাম গনতান্ত্রিক জোটের অন্যতম শীর্ষনেতা কমরেড হীরেন্দ্র দত্ত আর নেই। তিনি গতকাল ১২ জুলাই বুধবার ভোরে তাঁর হবিগঞ্জ শহরস্থ বাসবভনে পররোল গমন করেন। হীরেন্দ্র দত্তর মৃত্যুর খরব ছড়িয়ে পড়লে শহরে শোকের ছায়া নেমে আসে। তাঁকে এক নজর দেখার জন্য তাঁর গুনগ্রাহী ও পরিচিতজনেরা তাঁর বাসভবনে ছুটে যান।
সকাল সাড়ে ১১ টার দিকে মরদেহ পৌর শ্মশানঘাটে নিয়ে আসা হলে সেখানেও তাঁকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য ছুটে যান অনেক রাজনৈতিক দল এবং সামাজিক সংগঠনের নেতাকর্মীরা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি দুই কন্যা, আত্মীয়-স্বজন ও অনেক গুনগ্রাহী রেখে গেছেন। পৌর শ্মশানঘাটে মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, হবিগঞ্জ পৌর মেয়র আতাউর রহমান সেলিম ও প্যানেল মেয়র জাহির উদ্দিন, গৌতম কুমার রায়, জেলা বাসদ সমন্বয়ক এডভোকেট জুনায়েদ আহমেদ, বাসদ নেতা হুমায়ুন খান, নুরুজ্জামান তরফদার, মোর্শারফ হোসেন খান শান্ত ও জেলা জাসদ সাধারন সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল শেষ শ্রদ্ধা জানান। তাঁর প্রাণের সংগঠন জেলা সিপিবির পক্ষে ফুলের শ্রদ্ধা জানান জেলা সিপিবির সাধারন সম্পাদক পীযূষ চক্রবর্তী, সহ-সাধারন সম্পাদক আজমান আহমেদ, চৌধুরী মুহিবুন্নর ইমরান, বিষ্ণু সরকার, আহাদ মিয়া, রনজিত সরকার, রঞ্জন কুমার রায়, যুবনেতা এডভোকেট পিনাক রঞ্জন দেবনাথ, প্রভাষক মৃদুল কান্তি রায়, বাসদ মার্কস বাদীর জেলা সংগঠক শফিকুল ইসলাম ও শংকর শুক বৈদ্য শ্রদ্ধা জানান। জেলা উদীচী সভাপতি বন্ধু মঙ্গল রায়, সাধারন সম্পাদক আজিজুর রহমান কাউছার ও ছাত্র ইউনিয়ন জেলা সংসদের সাবেক সভাপতি মাহমুদা খাঁ, প্রনব কান্তি দেব, ইমদাদ মুহাম্মদ, আনাছ আহমেদ এবং শাওন ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা জানান।
কমরেড হিরেন্দ্র দত্তের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন জেলা সিপিবি সভাপতি হাবিবুর রহমান, তেল-গ্যাস-বিদ্যুৎ বন্ধ রক্ষা জাতীয় কমিটির জেলা সদস্য সচিব নুরুল হুদা চৌধুরী শিবলী, প্রগতির লেখক সংঘ জেলা শাখার আহ্বায়ক সিদ্দিকী হারুন, সত্যার্থী খেলাঘর আসরের সাধারন সম্পাদক প¦ার্থ সারথী রায়, খোয়াই থিয়েটারের সাধারন সম্পাদক ইয়াসিন খাঁ, সংস্কৃতি কর্মী রাজা স্মরন ভট্টাচার্য্য।
কমরেড হিরেন্দ্র দত্ত চুনারুঘাট উপজেলার দূর্গাপুর গ্রামে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম হেমেন্দ্র দত্ত। মাতার নাম কনক প্রভা দত্ত। তিনি মেট্রিক পাশের পর থেকেই বাংলাদেশ ছাত্র্ ইউনিয়নের রাজনীতির সাথে যুক্ত হয়ে পড়েন। তিনি ৬ দফা ৭৯ এর গণঅভ্যুত্থান, ৭১ এর মুক্তিযুদ্ধ ও ৯০ এর স্বৈরাচার বিরোদী গণআন্দোলনে সক্রিয়ভাবে ছাত্রজননেতাকে নেতৃত্ব দেন। গণতান্ত্রিক ও স্বৈরাচার বিরুধী আন্দোলন করতে যেয়ে তিনি বেশ কয়েকবার কারাবরন করেন। হিরেন্দ্র দত্ত ১৯৮৬ সাল থেকে দীর্ঘদিন কমিউনিষ্ট পার্টি হবিগঞ্জ জেলা শাখার সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেন। ৯১ সালে ১১ দলের পক্ষে কাস্তে মার্কায় হবিগঞ্জ-লাখাই আসনে সংসদ সদস্য পদে নির্বাচন করেন।
শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, শোষন বৈষম্য ও নিপীড়নের বিরুদ্ধে কমরেড হিরেন্দ্র দত্ত স্বোচ্ছার ছিলেন। নীতির প্রশ্নে কোনদিন আপোষ করেন নি। তিনি ছিলেন শ্রমজীবি মেহনতি মানুষের পরম বন্ধু। হবিগঞ্জবাসী একজন সৎ, নিষ্টাবান, অসাম্প্রদায়িক, দেশপ্রেমিক একজন সংগ্রামী নেতাকে হারালেন। আমরা তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই ও শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানাই। লাল সালাম।


     এই বিভাগের আরো খবর